1. admin@satkhirapress.com : admin :
  2. mdemonk030@gmail.com : Emon :
  3. mdalmamun86@gmail.com : Mamun :
  4. skraihan0009@gmail.com : Raihan :
শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ১২:০৩ পূর্বাহ্ন
ঘোষণাঃ
# খুলনা বিভাগের সকল উপজেলা, থানা ও ইউনিয়ন পর্যায়ে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা সিভি পাঠিয়ে দিন newssatkhirapress@gmail.com বা প্রয়োজনে ফোন করুন : ০১৭৪০৫৪৩০১৪ । # মিনিস্টার  কোম্পানিতে সাতক্ষীরার সকল থানা এবং ইউনিয়ন পর্যায়ের সকল বাজারে জরুরী ভিত্তিতে ডিলার নিয়োগ চলছে। আগ্রহী ব্যবসায়ীগণ অতিসত্বর যোগাযোগ করুন : রিজিওনাল ম্যানেজার ০১৯৬৬৬০৭১৪৭।
শিরোনামঃ
করোনা সন্দেহজনক রোগীর চিকিৎসা হবে সাতক্ষীরা মেডিকেলে করোনা: কলারোয়ার কেঁড়াগাছিতে গ্রাম পুলিশের জনসচেতনতা মূলক কার্যক্রম। কালিগঞ্জের কৃষ্ণনগরে বিদ্যুৎ স্পৃষ্টে এইচ,এস,সি পরীক্ষার্থী নিহত। শ্রীউলা হোম কোয়ারেন্টিনে থাকা কর্মহীন অসহায় ও হতদরিদ্র মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ। করোনাভাইরাসের এই সময়ে সাধারণ সর্দি-কাশি আর গলাব্যথা হলে কী করবেন? করোনাভাইরাস: তাবলিগিদের নিয়ে ভারতে তুলকালাম, জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ করোনরাভাইরাস: কোভিড-১৯ ঠেকাতে মক্কা ও মদিনায় ২৪ ঘণ্টার জন্য কারফিউ জারি ঢাকায় ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের সাংবাদিক আক্রান্ত, একই চ্যানেলের ৪৭ জন কোয়ারেন্টিনে সাতক্ষীরার নারায়নপুর গ্রামে জ্বর শ্বাসকষ্ট নিয়ে যুবকের মৃত্যু,গ্রামে আতংক! তালার পিস ক্লাবের পক্ষ থেকে সাবান,মাস্ক,হ্যানগ্লাভ ও গণসচেতনতা তৈরী

ব্যবসা শুরুর আগে আইডিয়া বিশ্লেষণ করুন, পরে সিদ্ধান্ত নিন!
নিজস্ব প্রতিবেদক

  • প্রকাশের সময় : শুক্রবার, ৫ এপ্রিল, ২০১৯
লাইক, শেয়ার করে সাতক্ষীরা প্রেসের সাথেই থাকুন

ব্যবসার একটি ভালো আইডিয়াও অনেক সময় খারাপ ব্যবসায়ীকে সাফল্য এনে দিতে পারে। তাই যে কোন ব্যবসা শুরুর আগে ব্যবসার আইডিয়া নিয়ে ভাবতে হবে। ভালো মন্দ বিচার করে মন স্থির করে এগুতে হবে। কারো মাথায় যদি একবার ঢোকে আইডিয়াটা ভালো নয় তাহলে সেটি নিয়ে সে এগুতে চাইবে না।

এগুলেও তাতে সাফল্য আসা খুবই কষ্টকর। ভালো আইডিয়া না হলে শুরুতেই তা নিয়ে ব্যবসা করার চিন্তা বাদ দিতে হবে। মনে রাখতে হব ব্যবসা গেইম খেলার জায়গা নয়। আবার কোন আইডিয়া যদি কারো মনকে জয় করে ফেলে, তবু ব্যবসা শুরু করে তিনি যদি সতর্ক না থাকে তাহলেও দিশা হারানোর সম্ভাবনা থাকে। এসব ক্ষেত্রে খুব অল্প সময়ের মধ্যে উদ্যোক্তা ঝামেলায়ও পড়তে পারেন।

কারণ মনে রাখতে হবে অনেক ভালো আইডিয়াতেও বিপদ লুকিয়ে থাকতে পারে। তখন ওই ভালো আইডিয়াকে মনে হবে চকচকে আবরণে মোড়ানো মাকাল ফলের মতো। তাই একজন ব্যবসায়ীকে সবসময় সতর্ক থাকতে হবে। অসতর্ক হলেই বিপদ।

সচেতন হয়ে সতর্কতার সাথে আইডিয়া নির্বাচন করে একাগ্রচিত্তে পরিশ্রম করলে একটি ভালো আইডিয়া থেকেই এক সময় একটি প্রতিষ্ঠান দাঁড়াতে পারে। কাজেই ব্যবসা করার শুরুতেই আইডিয়া নিয়ে গবেষনা করুণ। বাজারের পরিস্থিতি বুঝুন। যারা ভালো বোঝেন তাদের সঙ্গে আলোচনা করুন। ব্যাবসা শুরুর আগে আরেকটি বিষয় হলো সময়োপযোগী আইডিয়া নির্ধারণ করা।

অনেক সময় দেখা যায় অন্যরা আরো আগে একই ধরণের আইডিয় তে কাজ করে সফল হয়েছেন। কিন্তু এখন এটি ব্যবসার জন্য উপযুক্ত নয়। কিন্তু অন্যের দেখাদেখি আপনি সেই আইডিয়া নিয়ে কাজ শুরু করলেন। তাহলেও ব্যর্থতা আসতে পারে। তাই আইডিয়া বাছাইয়ের ক্ষেত্রে সবচেয়ে মনোযোগী হতে হবে।

প্রথমত একজন উদ্যক্তাকে নিজের দক্ষতা সম্পর্কে যথেষ্ট আস্থাশীল হতে হবে। যে বিষয়ে আপনি মোটামিুটি বোঝেন,সেই বিষয়ের সঙ্গে যায় এমন সব ব্যবাসায়িক আইডিয়া নিয়ে আপনি চর্চা শুরু করেন। নিজের একটা প্রাথমিক ধারণা হলে তখন প্রতিষ্ঠিত ব্যবসায়ীদের সঙ্গে নানা ভাবে আপনি এ বিষয়ে আলোচনা করতে পারেন।

অনেক সময় দেখা যায় শেয়ার বাজারের মতো অনেক ধরণের ব্যবসা আছে যেগুলো অল্প পূঁজি কষ্ট কম কিন্তু বেশ রমরমা বানিজ্য। বিশেষ করে আমাদের দেশের মতো উন্নয়নশীল দেশের তরুনেরা এ ধরনের ব্যবসায় ঝুঁকে পড়ে। এরা কারো সংগে আলোচনা না করে কোন কিছু না ভেবেই নিজের বা পরিবারের সবশেষ পুঁজিটি বিনিয়োগ করেন একটু বেশি মুনাফার জন্য।

কিন্তু না বোঝার কারণে খুব অল্প সময়ের মধ্যেই সর্বশান্ত হয়ে পড়েন। আমাদের শেয়ার বাজারে হরহামেশাই এ ধরনের ঘটনা ঘটছে। এর একমাত্র কারণই হলো আইডিয়া নির্বাচনে যথেষ্ট সতর্ক না হওয়া। নতুন উদ্যেক্তাকে অবশ্যই মনে রাখতে হবে ব্যবসার বিষয়টা নির্বাচন খুবই জরুরী।

এর উপর নির্ভর করবে তার সামনের জীবন। ব্যবসার সফলতা। তাই তড়িঘড়ি নয় বা কল্পনায় না ভেসে বাস্তবে এসে দাঁড়াতে হবে উদ্যেক্তাকে। সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে তিনি কি করতে যাচ্ছেন তার উপর। এমনও হতে পারে অন্য ব্যবসায়ীদের কাছে যেটি খারাপ আইডিয়া সেটি আপনার কাছে সবচেয়ে ভালো আইডিয়ায় হতে পারে।

যদি আপনি বিষয়টি বুঝেশুনে সতর্কভাবে গ্রহণ করেন। যেটা সচরাচর ভালো আইডিয়া সেটি নিয়ে কাজ করার আগে অনেক বেশি ভাবতে হবে। আপনি ওই ভালো আইডিয়াটা নিয়ে সফল নাও হতে পারেন। অন্যরা হয়তো ওই বিষয়টাতে বেশি উপযুক্ত। তাই ব্যবসা শুরু করার আগে প্রথমেই কাজ ভালো হোক আর মন্দ হোক সেটির জন্য আপনি শতভাগ প্রস্তুত কি না ভেবে নিন। তথ্যসূত্র: লাকী বিজনেস আইডিয়া।

Facebook Comments

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category
© All rights reserved © 2020 সাতক্ষীরা প্রেস.কম
Theme Customized By BreakingNews
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com